SEO Training Blog-2022



 

 এসইও / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

SEO মানে "সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।" সহজ কথায়, এর অর্থ হল আপনার সাইটের দৃশ্যমানতা বাড়ানোর প্রক্রিয়া যখন লোকেরা গুগল, বিং এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ব্যবসার সাথে সম্পর্কিত পণ্য বা পরিষেবাগুলি অনুসন্ধান করে। অনুসন্ধানের ফলাফলে আপনার পৃষ্ঠাগুলির যতটা ভাল দৃশ্যমানতা, ততই আপনার দৃষ্টি আকর্ষণ করা এবং সম্ভাব্য এবং বিদ্যমান গ্রাহকদের আপনার ব্যবসার প্রতি আকৃষ্ট করার সম্ভাবনা বেশি।
কিভাবে SEO কাজ করে?

সার্চ ইঞ্জিন যেমন গুগল এবং বিং ওয়েবে পেজ ক্রল করার জন্য বট ব্যবহার করে, সাইট থেকে সাইটে যায়, সেই পৃষ্ঠাগুলির তথ্য সংগ্রহ করে এবং একটি সূচকে রাখে। একটি বিশাল লাইব্রেরির মতো সূচকের কথা ভাবুন যেখানে একজন লাইব্রেরিয়ান একটি বই (বা একটি ওয়েব পৃষ্ঠা) টেনে আনতে পারেন যাতে আপনি সেই সময়ে ঠিক কী খুঁজছেন তা খুঁজে পেতে সাহায্য করতে পারেন।

পরবর্তী, অ্যালগরিদমগুলি সূচকের পৃষ্ঠাগুলি বিশ্লেষণ করে, শত শত র ranking্যাঙ্কিং ফ্যাক্টর বা সংকেত বিবেচনায় নিয়ে, অর্ডার পৃষ্ঠাগুলি নির্দিষ্ট প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলে উপস্থিত হওয়া উচিত তা নির্ধারণ করতে। আমাদের লাইব্রেরির সাদৃশ্যের মধ্যে, লাইব্রেরিয়ান লাইব্রেরির প্রতিটি বই পড়েছেন এবং কোনটি আপনার প্রশ্নের উত্তর ঠিক তা বলতে পারবে।

আমাদের এসইও সাফল্যের কারণগুলি ব্যবহারকারীর অভিজ্ঞতার দিকগুলির জন্য প্রক্সি হিসাবে বিবেচিত হতে পারে। এইভাবেই সার্চ বটগুলি অনুমান করে যে কোন ওয়েবসাইট বা ওয়েব পেজ অনুসন্ধানকারীকে তারা যা খুঁজছে তা দিতে পারে।

পেইড সার্চ বিজ্ঞাপনের বিপরীতে, আপনি উচ্চতর জৈব অনুসন্ধান র্যাঙ্কিং পেতে সার্চ ইঞ্জিনকে অর্থ প্রদান করতে পারবেন না, যার অর্থ এসইও বিশেষজ্ঞদের কাজ করতে হবে। এখানেই আমরা প্রবেশ করি।

আমাদের এসইও ফ্যাক্টরদের পর্যায়ক্রমিক সারণী এসইও এর সামগ্রিক গুরুত্বের উপর ভিত্তি করে ফ্যাক্টরগুলিকে ছয়টি প্রধান ক্যাটাগরি এবং ওজনের মধ্যে সংগঠিত করে। উদাহরণস্বরূপ, বিষয়বস্তুর গুণমান এবং কীওয়ার্ড গবেষণা বিষয়বস্তু অপ্টিমাইজেশনের মূল কারণ এবং ক্রলযোগ্যতা এবং গতি গুরুত্বপূর্ণ সাইট আর্কিটেকচারের কারণ।

নতুন আপডেট হওয়া এসইও পিরিয়ডিক টেবিলে টক্সিনের একটি তালিকাও অন্তর্ভুক্ত রয়েছে যা এসইওর সেরা অনুশীলন থেকে বিরত থাকে। এগুলি শর্টকাট বা কৌশল যা সেদিনের উচ্চতর যাঙ্কিংয়ের গ্যারান্টি দেওয়ার জন্য যথেষ্ট ছিল যখন ইঞ্জিনের পদ্ধতিগুলি খুব কম পরিশীলিত ছিল। এবং, তারা হয়তো এখন অল্প সময়ের জন্য কাজ করতে পারে - অন্তত আপনি ধরা না পড়া পর্যন্ত।

আমরা একটি সম্পূর্ণ নতুন নিকেস বিভাগও পেয়েছি যা তিনটি মূল স্থানগুলির পিছনে এসইও সাফল্যের কারণগুলির মধ্যে গভীরভাবে ডুব দেয়: স্থানীয় এসইও, সংবাদ/প্রকাশনা এবং ইকমার্স এসইও। যদিও আমাদের সামগ্রিক এসইও পিরিয়ডিক টেবিল আপনাকে সর্বোত্তম অনুশীলনে সাহায্য করবে, এই প্রতিটি নিচের জন্য এসইওর সূক্ষ্মতা জানা আপনাকে আপনার ছোট ব্যবসা, রেসিপি ব্লগ এবং/অথবা অনলাইন স্টোরের সার্চ ফলাফলে সফল হতে সাহায্য করতে পারে।

অনুসন্ধান অ্যালগরিদমগুলি প্রাসঙ্গিক, প্রামাণিক পৃষ্ঠাগুলি প্রকাশ করার জন্য এবং ব্যবহারকারীদের একটি দক্ষ অনুসন্ধানের অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এই বিষয়গুলি মাথায় রেখে আপনার সাইট এবং বিষয়বস্তুকে অপ্টিমাইজ করা আপনার পৃষ্ঠাগুলিকে অনুসন্ধানের ফলাফলে উচ্চতর স্থান পেতে সহায়তা করতে পারে।

বিপণনের জন্য এসইও কেন গুরুত্বপূর্ণ?
এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি মৌলিক অংশ কারণ মানুষ প্রতিবছর ট্রিলিয়ন অনুসন্ধান করে থাকে, প্রায়শই পণ্য এবং পরিষেবার তথ্য খোঁজার বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে। অনুসন্ধান প্রায়ই ব্র্যান্ডের জন্য ডিজিটাল ট্র্যাফিকের প্রাথমিক উৎস এবং অন্যান্য বিপণন চ্যানেলগুলির পরিপূরক। আপনার প্রতিযোগিতার তুলনায় অনুসন্ধানের ফলাফলে বৃহত্তর দৃশ্যমানতা এবং উচ্চতর র যাঙ্কিং আপনার নিচের লাইনে একটি উপাদান প্রভাব ফেলতে পারে।

যাইহোক, অনুসন্ধান ফলাফলগুলি গত কয়েক বছর ধরে ব্যবহারকারীদের আরও সরাসরি উত্তর এবং তথ্য দেওয়ার জন্য বিকশিত হচ্ছে যা ব্যবহারকারীদের অন্যান্য ওয়েবসাইটে চালানোর পরিবর্তে ফলাফলের পৃষ্ঠায় রাখার সম্ভাবনা বেশি।

এছাড়াও লক্ষ্য করুন, সার্চ ফলাফলে সমৃদ্ধ ফলাফল এবং নলেজ প্যানেলের মতো বৈশিষ্ট্যগুলি দৃশ্যমানতা বৃদ্ধি করতে পারে এবং ব্যবহারকারীদের সরাসরি আপনার কোম্পানি সম্পর্কে আরও তথ্য প্রদান করতে পারে।

সংক্ষেপে, SEO হল একটি সামগ্রিক বিপণন বাস্তুতন্ত্রের ভিত্তি। যখন আপনি বুঝতে পারবেন আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীরা কি চায়, তখন আপনি আপনার প্রচারাভিযান (অর্থ প্রদান এবং জৈব), আপনার ওয়েবসাইট জুড়ে, আপনার সামাজিক মিডিয়া বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছুতে সেই জ্ঞান বাস্তবায়ন করতে পারেন।

সার্চ ইঞ্জিন ল্যান্ড এর এসইও এর গাইড?

আমাদের এসইও ফ্যাক্টরগুলির পর্যায়ক্রমিক সারণির সহচর হিসেবে, সার্চ ইঞ্জিন ল্যান্ডের গাইড টু এসইও আপনাকে সার্চের জন্য অপ্টিমাইজ করার মৌলিক বিষয়গুলি অনুসরণ করে যাতে আপনি আপনার সাইটে জৈব ট্রাফিক চালানোর জন্য একটি কঠিন কৌশল তৈরি করতে পারেন।

নীচের গাইডে, আমরা এই বিষয়গুলিকে আরও গভীরভাবে ব্যাখ্যা করেছি এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিশেষজ্ঞদের কৌশলগত টিপস তুলে ধরছি যা আপনার ওয়েবসাইটকে জৈব অনুসন্ধান থেকে আরও বেশি ভিজিটর পেতে সাহায্য করবে।

    অধ্যায় 1: সার্চ ইঞ্জিনের সাফল্যের ফ্যাক্টর: এগুলি অন-অফ-ফ্যাক্টর যা আপনার সার্চ র‍্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে। আমরা এসইওতে নিশ ভার্টিক্যাল এবং এড়াতে বিষাক্ত এসইও কৌশলগুলিও দেখব।
    অধ্যায় 2: বিষয়বস্তু এবং সার্চ ইঞ্জিন সাফল্যের কারণ: উচ্চমানের সামগ্রী তৈরি করতে এই উপাদানগুলিকে মাথায় রাখুন যা সার্চ ইঞ্জিন এবং আপনার টার্গেট অডিয়েন্স পছন্দ করবে।
    অধ্যায় 3: সাইট আর্কিটেকচার এবং সার্চ ইঞ্জিন সাফল্যের কারণ: আসুন আমরা পর্দার পিছনে যাই এবং আপনার সাইটের দিকগুলি দেখি যা সার্চ ইঞ্জিনের জন্য ব্যবহারকারীর অভিজ্ঞতা অ্যাক্সেস এবং প্রভাবিত করা সহজ করে।
    অধ্যায় 4: এইচটিএমএল কোড এবং সার্চ ইঞ্জিন সাফল্যের কারণ: এইচটিএমএল ট্যাগ এবং স্ট্রাকচার্ড ডেটা আপনার সাইটে তথ্য সংগঠিত করতে সাহায্য করে এবং সার্চ ইঞ্জিনকে আপনার বিষয়বস্তু বুঝতে সাহায্য করে।
    অধ্যায় 5: ট্রাস্ট, অথরিটি, এক্সপার্টাইজ এবং সার্চ রank্যাঙ্কিং: আপনার ব্যবহারকারীরা কিভাবে আপনার সাইটের সাথে জড়িত, সেইসাথে এর খ্যাতি এবং কর্তৃত্ব, সার্চ ইঞ্জিনকে ব্যবহারকারীদের দেখানোর যোগ্য কিনা তা নির্ধারণ করতে সাহায্য করে।
    অধ্যায় 6: সার্চ ইঞ্জিনে লিঙ্ক বিল্ডিং এবং র্যাঙ্কিং: কেন লিঙ্কগুলি এখনও গুরুত্বপূর্ণ এবং তারা সার্চ ইঞ্জিনকে আপনার বিষয়বস্তু সম্পর্কে কী বলে।
    অধ্যায় 7: ব্যক্তিগতকরণ এবং সার্চ ইঞ্জিন রank্যাঙ্কিং: এগুলি ব্যবহারকারী-নির্দিষ্ট উপাদান, যেমন অবস্থান এবং অভিপ্রায়, যা ব্যবহারকারীদের দেখার ফলাফলকে প্রভাবিত করতে পারে।
    অধ্যায় 8: টক্সিন এবং সার্চ ইঞ্জিন স্প্যাম জরিমানা: এসইও "শর্টকাট" থেকে সাবধান। এই কৌশলগুলি ব্যবহার করে ধরা পড়ার ফলে ম্যানুয়াল অ্যাকশন পেনাল্টি হতে পারে অথবা আপনার সাইটকে সার্চ ইনডেক্স থেকে বাদ দেওয়া হতে পারে।
    অধ্যায় 9: অনুসন্ধানে উদীয়মান উল্লম্ব: ভয়েস, স্থানীয়, চিত্র এবং ভিডিও অনুসন্ধান ব্যবহারকারীদের জন্য তারা যা খুঁজছেন তা খুঁজে বের করার নতুন উপায় উপস্থাপন করে। যদিও তারা প্রত্যেকে ব্র্যান্ডের জন্য সূক্ষ্ম সুযোগ প্রদান করে, তারা এখনও এসইও এর মৌলিক নীতির উপর ভিত্তি করে।

দৈনিক এসইও খবর এবং বিশেষজ্ঞ এসইও পরামর্শ?

আমাদের সম্পাদকীয় কর্মীদের দৈনিক সংবাদ গল্প ছাড়াও, সার্চ ইঞ্জিন ল্যান্ড বিশেষজ্ঞ অবদানকারীদের কাছ থেকে দৈনিক নিবন্ধ প্রকাশ করে যা মূলত এসইও বিষয়গুলিকে অন্তর্নির্মিত দৃষ্টিকোণ থেকে কভার করে।

সাম্প্রতিকতম এসইও খবর এবং বিশেষজ্ঞ কলামের জন্য এসইও চ্যানেল ব্রাউজ করুন। সার্চ ইঞ্জিন Skill Academy Blog পাওয়ার জন্য সাইন আপ করুন যাতে সার্চ মার্কেটিং নিউজ এবং একচেটিয়া বিশ্লেষণ এবং অন্তর্দৃষ্টি রয়েছে।
সার্চ ইঞ্জিন ল্যান্ডের এসইও লাইব্রেরি

সাধারণত এসইও কভার করার পাশাপাশি, সার্চ ইঞ্জিন ল্যান্ডে বিশেষ করে প্রধান সার্চ ইঞ্জিনের জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এরিয়া রয়েছে:

    গুগল এসইও
    গুগল অ্যালগরিদম আপডেট
    গুগল সার্চ কনসোল
    বিং এসইও

আপনার ইনবক্সে এসইও খবর এবং পরামর্শ পান?

সার্চ ইঞ্জিন ল্যান্ড এবং সমস্ত ওয়েব থেকে অন্যান্য সর্বশেষ এসইও-সম্পর্কিত সংবাদ, টিপস এবং কৌশলগুলি পুনরুদ্ধারের জন্য আমাদের  Skill Academy Blog Comments করুন।

Please Visit My Website:  https://www.seoexpertosim.com

1 Comments

Previous Post Next Post